বৃহঃস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ । ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

আমদানি করা লিফটের দাম বাড়বে

অনলাইন ডেস্ক »

দেশের বেশ কয়েকটি শিল্পপ্রতিষ্ঠান এখন লিফট উৎপাদন করছে। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, স্থানীয় শিল্প উদ্যোক্তাদের রেয়াতি হারে কাঁচামাল আমদানির সুযোগ দেওয়ার কারণে দেশের বেশ কয়েকটি শিল্পপ্রতিষ্ঠান লিফট উৎপাদন শুরু করেছে।

তাদের আরও উৎসাহিত করতে সম্পূর্ণ তৈরি অবস্থায় আমদানি করা লিফট ও স্কিপ হয়েস্টস আমদানিতে বিদ্যমান শুল্ক ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছেন তিনি।

এ ছাড়া কাঁচামালসংক্রান্ত উক্ত রেয়াতি প্রজ্ঞাপনের মেয়াদ ৩০ জুন, ২০২৫ পর্যন্ত কার্যকর রাখার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। অর্থাৎ দেশীয় লিফট উৎপাদনকারীরা ২০২৫ সাল পর্যন্ত কাঁচামাল আমদানিতে রেয়াত পাবেন।

সেই সঙ্গে এস্কেলেটর আমদানিতে বিদ্যমান শুল্ক ১ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। এত দিন এস্কেলেটর মূলধনী যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানিসংক্রান্ত প্রজ্ঞাপনে অন্তর্ভুক্ত ছিল, কিন্তু পণ্যটি মূলত মূলধনী যন্ত্রপাতি নয়। সে কারণে এস্কেলেটর ও মুভিং ওয়াকওয়ে আমদানিতে বিদ্যমান আমদানি শুল্ক বৃদ্ধির প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। একই সঙ্গে পণ্যটি মূলধনী যন্ত্রপাতি আমদানিসংক্রান্ত প্রজ্ঞাপন থেকে বাদ দেওয়া যেতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।

আপনার মন্তব্যটি লিখুন
শেয়ার করুন »

মন্তব্য করুন »